সর্বশেষবিশেষ

উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেলে মাত্র ৩২ মিনিট

মাত্র ৩২ মিনিট উত্তরা থেকে মতিঝিল

বিশ্বের ধীরগতির শহর রাজধানী ঢাকা উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেলে মাত্র ৩২ মিনিট। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অফ ইকোনমিক রিসার্চ এই তথ্য জানিয়েছে।

উত্তরা
মেট্রোরেল

আমেরিকান সংস্থাটি ১৫২টি দেশের ১,২০০টিরও বেশি শহরে যানবাহনের গতি বিশ্লেষণ করে এই তথ্য উপস্থাপন করেছে। গত ৩০ সেপ্টেম্বর দেশের বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়। যে শহরে যানবাহনের গতি এত ধীর, সেখানে প্রতি মিনিটে কেউ খোঁজ রাখে না। যখন কেউ বলে যে কোনো কাজে ‘দুই মিনিট’ লাগবে, মানুষকে অতিরিক্ত সময় যোগ করতে হবে। অপেক্ষা করতে হবে.কিন্তু গত ১১ মাসে মেট্রো রেলের যাত্রীরা তাদের সময় গুনতে থাকেন। এই কয়দিনে তারা পরিচিত হয়ে গেছে কত মিনিটে কোথায় পৌঁছাবে।

আজ রোববার আবার তাদের হিসাব নিকাশ করতে হয়েছে। কারণ, আজ প্রথম মেট্রো রাজধানীর আগারগাঁও স্টেশন হয়ে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় হয়ে শেষ স্টেশন মতিঝিল পৌঁছেছে। শুরুর স্টেশন উত্তরা উত্তরা থেকে মতিঝিল পৌঁছাতে মাত্র ৩২ মিনিট সময় লেগেছে। ভাড়া ১০০ টাকা। সকাল ৯টা ২০ মিনিটে মেট্রোটি মতিঝিলের শেষ গন্তব্যে পৌঁছায় ৯টা ৫২ মিনিটে।আজ সকাল ৯টায় উত্তরা উত্তরা স্টেশনে গিয়ে দেখি যাত্রীদের প্রচণ্ড ভিড়।উত্তরা

মতিঝিল পর্যন্ত স্টেশন সম্প্রসারণ এবং বিএনপিসহ বিরোধী দলগুলোর অবরোধের কারণে যাত্রীদের ভিড় বেশি বলে মনে করছেন অনেক যাত্রী। ডিসপ্লেতে ৯টা, ৯টা ১০ ও ৯টা ২০ মিনিটের ট্রেনের সময়সূচি দেখাচ্ছিল।। লোকেরা টিকিট সংগ্রহ করে প্ল্যাটফর্মে অপেক্ষা করতে লাগল।বাদল সরকার নামের এক যাত্রী বলেন, অন্যান্য দিনেও এ সময় ভিড় থাকে। তবে আজ ট্রেনটি মতিঝিল পর্যন্ত যাবে এবং অবরোধের কারণে যাত্রী কম থাকবে। তিনি৯ থেকে ১০মিনিটের মধ্যে ট্রেনে উঠেছিলেন। তার গন্তব্য ছিল মিরপুর ১১ নম্বর।আগারগাঁওয়ে টিকিট কিনছেন যাত্রীরা

আজ প্রথমবারের মতো উত্তরা ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল পর্যন্ত মেট্রো নিয়ে যেতে পেরেছেন এমন যাত্রীরা জানান, যানজটের কারণে গন্তব্যে পৌঁছাতে এক ঘণ্টা থেকে আড়াই ঘণ্টা সময় লাগবে। এখন তারা 10 মিনিট থেকে আধা ঘন্টার মধ্যে সেই সমস্ত গন্তব্যে পৌঁছাতে পারে। পথে সময় নষ্ট না করার বিষয়টি তাদের এক ধরনের শান্তি দেয়।প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রো এমআরটি লাইন ৬-ই উত্তরা থেকে অগংওও পর্যন্ত উদ্বোধন করেন। গতকাল শনিবার ৪ নভেম্বর প্রধানমন্ত্রী এগাঁ থেকে মতিঝিল পর্যন্ত স্টেশনের উদ্বোধন করেন। আজ সকাল সাড়ে ৭টা থেকে স্টেশনগুলো যাত্রী চলাচলের জন্য খুলে দেওয়া হয়।
‘এটা শান্তি বলার মতো নয়!’

উত্তরা
মেট্রোরেল

সাদিয়া আক্তার নামের এক নারী এই প্রতিবেদকের সঙ্গে ৯ ঘণ্টা ২০ মিনিট ট্রেনে উঠেছিলেন। তিনি বলেন, নরসিংদী থেকে আজ ট্রেনে টুঙ্গিরি এসেছি। সেখান থেকে দিবাবাড়ি এসেছেন। মিরপুর ১১ নম্বরে যান। আজ প্রথম মেট্রোতে উঠলাম।মোহাম্মদ ইব্রাহিম হাতে টেলিফোন নিয়ে বসে ছিলেন। সময়ের দিকে তাকিয়ে ছিল। তিনি মিরপুর ১২ পল্লী স্টেশন থেকে উঠেন। উত্তরা ফার্মগেটে আজ প্রথম তার অফিসে যাচ্ছি। এই প্রতিবেদককে জানালেন যে তিনি আগগঁও স্টেশনে নেমে অন্য একটি বাসে ফার্মগেটে যাবেন। মেট্রোর আগে পল্লী থেকে বাসে করে ফার্মগেট যেতেন। দেড় ঘণ্টা লেগেছে। আজ ফোনে ঘুম ভাঙার সময় দেখলাম ৯টা বেজে ২৭ মিনিট। নামার সময় তিনি বলেন, আমি ১১ মিনিটে ফার্ম গেটে পৌঁছেছি।

সিট না পেয়ে তেজগাঁও কলেজের মাস্টার্সের ছাত্রী মৌসুমী আক্তার কিছু দূর দাঁড়িয়ে ছিলেন। ফার্মগেটের কথা উল্লেখ করার আগে তিনি বলেন, ‘আজ আমি প্রথম মেট্রোতে ফার্মগেট যাচ্ছি। অনেক সময় সাশ্রয় হচ্ছে। আগে বাসের অপেক্ষা, ভিড়, যানজটের কারণে সেখানে পৌঁছাতে এক থেকে আড়াই ঘণ্টা লেগে যেত।খান আবু খালিদ নামের এক যাত্রী বলেন, তিনি একজন ঠিকাদার। উত্তরা থেকে আগারগাঁও যেতে দেড় ঘণ্টা বাকি। এখন মেট্রোতে যেতে পারবেন ১১ মিনেটে।উত্তরা

মতিঝিল উদ্দেশ্যে গন্তব্য যাত্রী মেহেবুব মোর্শেদ ও খায়রুল ইসলাম কাজীপাদা স্টেশন থেকে উঠে যান। মতিঝিলের অগ্রণী ব্যাংকের কর্মকর্তা খজরুল ইসলাম জানান, তার অফিসের কর্মীরা ব্যস্ত। তাই সকাল আটটায় উঠতে হয়। আজকে মতিঝিল পর্যন্ত মেট্রো চলছে বলে বাসে উঠলাম একটু দেরি করে ঘুমানোর জন্য। সকাল সাড়ে নয়টায় স্টেশনে পৌঁছালাম। সকাল ৯টা ৩৩ মিনিটে ট্রেনে উঠলাম। ২০ মিনিটের মধ্যে পৌঁছে যাবে। তিনি বলেছিলেন যে অফিস বাসের ভাড়া হিসাবে তিনি প্রতি মাসে ১৮০ টাকা পান। মেট্রোতে ভাড়া ৪০ টাকার মতো। ভাড়ার বিষয়টি বিবেচনা করে তিনি কখনো মেট্রো আবার কখনো স্টাফ বাসে যাবেন।
মেট্রো ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল স্টেশনে থামে এবং যদিগঁও-মতিঝিল বিভাগ থেকে শুরু করে

মেট্রো ফার্মগেট, বাংলাদেশ সেক্রেটারিয়েট এবং মতিঝিল স্টেশনে থামবে যদিগউও-মতিঝিল বিভাগের শুরুতে: তানভীর অহম্মেদ মেহেবুব মোর্শেদ জানান, বাইকে করে মতিঝিল গিয়েছিলেন। তার ব্যক্তিগত গাড়িও রয়েছে।উত্তরা কিন্তু যানজটের কারণে গাড়িতে করে অফিসে যান না। আজ সে মেট্রোতে চড়তে খুব স্বাচ্ছন্দ্য বোধ করছে। মুচকি হেসে বললেন, ‘ভাড়াটা বেশি আনন্দদায়ক, এত আরামদায়ক, এত শান্তির, বলাই বাহুল্য। রাবার নেই। কোনো দূষণ নেই। নগরবাসীকে মেট্রো উপহার দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।যাত্রী নিয়ে উত্তরা-মতিঝিল রুটে মেট্রো চলাচল শুরু হয়েছে।

উত্তরা
মেট্রোরেলে

বাংলাদেশ সেক্রেটারিয়েট স্টেশনের যাত্রী এইচএম আজিজুল ইসলাম বলেন, প্রথমে ২০ টাকা দিয়ে অগংও থি থেকে ঘুরে তার অফিসে যান। আজ আমি ৪০ টাকার টিকিট কিনলাম। সময় বাঁচার কথা চিন্তা করে তাদের উচ্চ ভাড়া খরচের কষ্ট কম হয়।

ছেলেকে নিয়ে বাতি বাড়ি থেকে মতিঝিল এসেছেন ডালিয়া আক্তার নামের এক নারী। স্টেশনে নেমে তিনি এ প্রতিবেদককে বলেন, আমি ব্যাংকে চাকরি করতে এসেছি। মাত্র ৩২ মিনিটে আসতে পেরে খুব ভালো লাগলো।যাত্রীরা বলছেন, রাত খুব বেশি হওয়ায় ফেরার সময় রাত ১১টা পর্যন্ত দেরি করা উচিত। তাহলে আরো বেশি যাত্রী উপকৃত হবে।প্রসঙ্গত, আজ সকাল সাড়ে ১১টা পর্যন্ত মতিঝিল পৌঁছানোর সুযোগ রয়েছে। এই সময় ধীরে ধীরে বাড়ানো হবে।মেট্রো ট্রেনের যাত্রীরা
মতিঝিল স্টেশন

আরো পড়ুন

কর্ণফুলী টানেল ৩ থেকে ৩.৫ মিনিটে অতিক্রম করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button