জাতীয়সর্বশেষ

ঘূর্ণিঝড় হামুনের অগ্রভাগ ছুঁয়েছে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল

ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে চট্টগ্রাম ও কক্সবাজার

ঘূর্ণিঝড় হামুন মঙ্গলবার রাত ৯টা থেকে ১১টার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এটি ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। এর সম্মুখভাগ ইতোমধ্যে দেশের চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল ছুঁয়েছে। আবহাওয়াবিদরা মনে করেন সংঘর্ষের সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার হতে পারে।ঘূর্ণিঝড় হামুন

 

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ ১২ নম্বর বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি প্রবল ঘূর্ণিঝড় থেকে দুর্বল হয়ে স্বাভাবিক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি বাংলাদেশের উপকূল থেকে ১৮০থেকে ২৪০কিলোমিটার দূরে অবস্থিত। ঝড়টি আজ রাতের মধ্যে বাংলাদেশ অঞ্চল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। ফলে দেশের উপকূলীয় এলাকাসহ সারাদেশে রাতভর বৃষ্টি হতে পারে। উপকূলীয় এলাকায় জোয়ার ভাটা স্বাভাবিক থেকে তিন থেকে পাঁচ ফুট বেশি হতে পারে।

ঘূর্ণিঝড

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ঝড়টি দ্রুত বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে। এর অগ্রভাগ ইতিমধ্যেই দেশের কেন্দ্রস্থল চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল ছুঁয়েছে। এর কেন্দ্রটি আজ রাত ৯টা থেকে ১১টার মধ্যে উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদফতরের বুলেটিনে চট্টগ্রাম বন্দরকে ৭ নম্বর, কক্সবাজারকে ৬ নম্বর থেকে নামিয়ে ৭ নম্বর এবং পেরা ও মংলাকে ৫ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী এবং উপকূলীয় দ্বীপ ও দ্বীপসমূহকে ৭ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলীয় নৌযানগুলোকে সতর্ক ও নিরাপদ অবস্থানে থাকতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্রে যাওয়া নিষিদ্ধ।

ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়

এদিকে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা জানিয়েছেন, হামুনের দৈর্ঘ্য ও প্রস্থসহ মোট ব্যাস প্রায় ৩০০ কিলোমিটার। এটি উপকূলের ১৫০থেকে ২০০কিলোমিটারের মধ্যে অগ্রসর হওয়ায় এর সম্মুখভাগের প্রায় ৫০কিলোমিটার এখন বাংলাদেশের উপকূল স্পর্শ করছে। তবে ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ তার কেন্দ্রে সবচেয়ে বেশি। ঝড়ের প্রভাব সর্বাধিক হবে যখন কেন্দ্রটি ৭০থেকে ৯০কিমি/ঘন্টা বেগে বাতাসের গতিবেগ এবং ভারী মেঘের সাথে তীরে পৌঁছাবে।

আরও পড়ুন

চট্টগ্রাম বন্দর থেকে সমুদ্রে পাঠানো হয়েছে ১৮টি জাহাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button