জাতীয়সর্বশেষ

টাকা পে কার্ড আজ চালু হয়েছে

টাকা পে কার্ড আজ চালু হয়েছে

কেন্দ্রীয় ব্যাংক ‘টাকা পে’ নামে একটি ডেবিট কার্ড চালু করছে।

টাকা

আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্ডের উদ্বোধন করবেন। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, কার্ড ইস্যু করবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ব্র্যাক।

টাকা

প্রাথমিকভাবে এটি শুধুমাত্র দেশের মধ্যে ব্যবহার করা যেতে পারে। তবে শীঘ্রই এই কার্ডের ব্যবহার ভারতেও বাড়ানো হবে।

গত ১৮ জুন বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে নতুন মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেন, বাংলাদেশ থেকে প্রতি বছর বহু মানুষ চিকিৎসা ও ভ্রমণসহ বিভিন্ন কাজে ভারতে যান।

এর জন্য আপনাকে আমেরিকান ডলার কিনতে হবে এবং ভারতে গিয়ে রুপিতে রূপান্তর করতে হবে। বিনিময় হারে প্রায়ই যাত্রীরা ক্ষতির সম্মুখীন হন।

টাকা

এ অবস্থা থেকে উত্তরণে ‘টাকা পে’ নামে ডেবিট কার্ড চালু করছে কেন্দ্রীয় ব্যাংক। এই ডেবিট কার্ডের মাধ্যমে মানুষ টাকা বা তুলতে পারবেন। এটি ভারতে ভ্রমণকারী বাংলাদেশীরা অর্থপ্রদানের জন্য ব্যবহার করতে পারেন।

ভবিষ্যতে ‘টাকা পে’ আন্তর্জাতিক লেনদেন চালুর কথা উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক বলেছে, মার্কিন ডলার কিনতে ভারতে গিয়ে তা রুপিতে রূপান্তর করতে হবে। বিনিময় হারে প্রায়ই যাত্রীরা ক্ষতির সম্মুখীন হন।

এই কার্ডের মাধ্যমে গ্রাহকরা এটিকে বাংলাদেশে ডেবিট কার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। আপনি যেকোনো ক্রয় করতে পারেন। এমনকি আপনি যখন আবার ভারতে যান, আপনি এই কার্ডের মাধ্যমে ভ্রমণ কোটায় ১২ হাজার ডলার খরচ করতে পারেন।

উল্লেখ্য, প্রতিবেশী দেশগুলোর কাছে ভারতের ‘রুপী’, পাকিস্তানের ‘পাকপা’, শ্রীলঙ্কার ‘লংকাপ’ এবং সৌদি আরবের ‘মাদা’ রয়েছে। এবার বাংলাদেশে প্রথমবারের মতো ন্যাশনাল কার্ড স্কিম ‘টাকা পে’ চালু হয়েছে। এটি একটি নগদবিহীন সমাজ গঠনের দিকে বাংলাদেশের যাত্রার আরেকটি মাইলফলক।

আরোও পড়ুন
নারায়ণগঞ্জ বন্দরে গ্যাস-বিদ্যুতের সংকট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button