সর্বশেষবিশেষ

ডেঙ্গুর কারণে ১২ জন মারা গেছে, ১৮৫২ জন হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১২ জনের মৃত্যু হয়েছে।ডেঙ্গুর কারণে ১২ জন মারা গেছে, ১৮৫২ জন হাসপাতালে ভর্তি

ডেঙ্গুর
ডেঙ্গুর

এ নিয়ে চলতি মাসে এডিস মশাবাহিত এই রোগে প্রাণ হারালেন ২৯৫ জন। আর চলতি বছর দেশে প্রাণ হারিয়েছেন ১ হাজার ২৮৪ জন।আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা) ডেঙ্গুতে ঢাকায় ৫ জন এবং ঢাকার বাইরে ৭ জন মারা গেছেন। এ সময় ডেঙ্গু নিয়ে ১ হাজার ৮৫২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

দেশে ডেঙ্গুতে মৃত্যু ও সংক্রমণ ইতিমধ্যে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ লাখ ৫৮ হাজার ৯১২ জন। তাঁদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৯৬ হাজার ৪১১ জন এবং ঢাকার বাইরে ১ লাখ ৬২ হাজার ৫০১ জন ভর্তি হন।

দেশে বড় আকারে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয় ২০০০ সালে। তখন ডেঙ্গুর চিকিৎসা ও ব্যবস্থাপনা অনেকের কাছে নতুন ছিল। ওই বছর ডেঙ্গুতে ৯৩ জনের মৃত্যু হয়।

ডেঙ্গুর
ডেঙ্গুর

করোনা মহামারির আগের বছর অর্থাৎ ২০১৯ সালে বড় আকারে প্রকোপ দেখা দেয়। ওই বছর ডেঙ্গুতে ১ লাখ ১ হাজার ৩৫৪ জন আক্রান্ত হয়েছিলেন, মারা যান ১৭৯ জন। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৬৮ জন।

আরও পড়ুন

রাজধানীর মাতুয়াইলে বাসের ধাক্কায় মাদ্রাসাছাত্রের মৃত্যু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button