বাণিজ্যসর্বশেষ

দুর্গাপূজা উপলক্ষে বাংলাবান্ধায় যত দিন আমদানি-রপ্তানি বন্ধ

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাতক্ষীরার ভোমরা, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ও পঞ্চগড়ের বাংলাবান্ধা থেকে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ ঘোষণা করা হয়েছে।

দুর্গাপূজা

এতে ভোমরা ও আখাউড়ায় চার দিন এবং বাংলাবান্ধায় আট দিন পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।তবে পাসপোর্ট যাত্রীরা এই সময়ে স্বাভাবিকভাবে যাতায়াত করতে পারবেন। সংশ্লিষ্ট বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন এ তথ্য নিশ্চিত করেছে।

ভারতের সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর ও বসিরহাটের ঘোজাডাঙ্গা স্থলবন্দর শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত টানা চারদিন বন্ধ থাকবে। ঘোজাডাঙ্গা সিঅ্যান্ডএফ এজেন্ট এমপ্লয়িজ কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন গত সোমবার এক চিঠিতে ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের এ তথ্য জানায়।

চিঠিতে বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত চারদিন ঘোজাডাঙ্গা ও ভোমরা স্থলবন্দর দিয়ে সব ধরনের আমদানি-রফতানি বন্ধ থাকবে। বুধবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাখুদ খান বলেন, সব জাতীয় ও ধর্মীয় অনুষ্ঠানের আগে উভয় দেশের সিঅ্যান্ডএফ এজেন্টরা সিদ্ধান্ত নেন কত দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আগামীকাল থেকে চারদিন ভোমরা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

তবে ভোমরা ইমিগ্রেশন অফিসার ইনচার্জ মাজারিয়া হোসেন জানান, দুর্গাপূজা উপলক্ষে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রীরা যথারীতি যাতায়াত করতে পারবেন। তারা প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পাসপোর্ট যাত্রীদের জন্য ইমিগ্রেশন খুলে দিয়েছে।
বাংলাবান্ধা আট দিন বন্ধ

এদিকে, দুর্গাপূজা উপলক্ষে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে চারটি দেশের স্থলবন্দর (বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান) আমদানি-রপ্তানি কার্যক্রম টানা আট দিন বন্ধ থাকবে। বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রুপ, ফুলবাড়ী এক্সপোর্টার অ্যান্ড ইমপোর্টার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া এবং ফুলবাড়ি ২ বর্ডার লোকাল ট্রাক ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত-ই-খুদা মিলন জানান, দুর্গাপূজা উপলক্ষে আগামীকাল থেকে বৃহস্পতিবার টানা ছয় দিন বন্ধ থাকবে। এছাড়া শুক্রবার বন্ধ থাকায় মোট আট দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৮ অক্টোবর সকাল থেকে বন্দরের কার্যক্রম স্বাভাবিকভাবে শুরু হবে।

আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও বন্দরের সব সরকারি অফিস খোলা রয়েছে এবং সাধারণ যাত্রীরা যাতায়াত করতে পারবেন। বাংলাবান্ধা ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষে বন্দরের আমদানি-রপ্তানি খোলা থাকলেও মানুষের চলাচল অব্যাহত থাকবে।
আখাউড়া ছয় দিন বন্ধ

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে দুর্গাপূজা উপলক্ষে চার দিন এবং লক্ষ্মীপূজা উপলক্ষে দুই দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। আগামীকাল থেকে মঙ্গলবার দুর্গাপূজা উপলক্ষে এবং ২৭ ও ২৮ অক্টোবর লক্ষ্মীপূজা উপলক্ষে বন্ধ থাকবে। তবে পাসপোর্টধারী সাধারণ যাত্রীরা এ সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচল করতে পারবেন। আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানি সমিতি ও সিঅ্যান্ডএফ এজেন্ট সমিতি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানি সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, ২১-২৪ তারিখে দুর্গাপূজা এবং আগামী শুক্র ও শনিবার লক্ষ্মীপূজা উপলক্ষে আখাউড়া বন্দর থেকে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। . বুধবার ও বৃহস্পতিবার আমদানি-রপ্তানি চলবে। আগামী রোববার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হবে।

আরও পড়ুন

রংপুরে আলু,পেঁয়াজের বাজার আবার অস্থির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button