আন্তর্জাতিকসর্বশেষ

ফিলিস্তিন সংঘাতের সর্বশেষ – ইসরায়েল

ইসরায়েল-পর এক সপ্তাহ পেরিয়ে গেছে। এ পর্যন্ত 1,300 ইসরায়েলি এবং 2,215 ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই সংঘাতের সর্বশেষ উল্লেখযোগ্য ঘটনাগুলো তুলে ধরা হলো।

ইসরায়েল–ফিলিস্তিন সংঘাতের সর্বশেষ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন। শনিবার এই দুই নেতাকে ফোন করেছিলেন বাইডেন। এ সময় মার্কিন প্রেসিডেন্ট বর্তমান সংকট নিয়ে কথা বলেন।

মার্কিন পররাষ্ট্র দফতর হামাসের হামলায় ২৯ মার্কিন নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তিনি জানান, এখনও ১৬ জন আমেরিকান নাগরিক নিখোঁজ রয়েছেন
আরও পড়ুন
নিরাপদ আশ্রয়ে পালিয়ে আসা মানুষের ওপর ফিলিস্তিন সংঘাতের ইসরায়েলের বিমান হামলা

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজার কাছে একটি সামরিক পোস্ট পরিদর্শন করেছেন। এ সময় তিনি ফিলিস্তিন সংঘাতের ইসরায়েলি সৈন্যদের জিজ্ঞেস করেন, তারা পরবর্তী হামলার (গাজায়) জন্য প্রস্তুত কি না।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে তারা গাজায় স্থল, সমুদ্র ও বিমান অভিযান শুরু করতে প্রস্তুত।
আরও পড়ুন

ফিলিস্তিন সংঘাতের হামাস-ইসরাইল সংঘর্ষ নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলো কী বলছে?

ফিলিস্তিন সংঘাতের ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় গাজায় কখন অভিযান পরিচালনা করা হবে সে বিষয়ে কোনো নির্দিষ্ট সময় জানায়নি। তবে সেনাবাহিনীর অগ্রযাত্রা অব্যাহত রাখার ইঙ্গিত দেন তিনি।

এর আগে, ইসরায়েলি সেনাবাহিনী গাজার উত্তরাঞ্চলের বাসিন্দাদের খালি করার সময়সীমা বেঁধে দিয়েছিল। সেই সময় ইতিমধ্যেই শেষ। ফিলিস্তিন সংঘাতের তবে এখনো শত শত মানুষ তাদের বাড়িঘর ছেড়ে দক্ষিণ গাজার দিকে পালাচ্ছে। তারা এখনও রাস্তায়।

গাজা থেকে প্রত্যাহারের সময় ইসরায়েলি বাহিনীর হামলায় নারী ও শিশু নিহত হয়েছে বলে বিবিসি নিশ্চিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button