সর্বশেষবিশেষ

সামনে সপ্তাহে নামতে পারে শীত

হেমন্তের শেষভাগে এসে প্রতিদিন কমছে? রাতের তাপমাত্রা।সামনে সপ্তাহে নামতে পারে শীত

সপ্তাহ

ঋতুর পালাবদলে দেশের প্রায় প্রতিটি গ্রামীণ জনপদে এখন শীতের আগমনীবার্তা। বিশেষ করে সামনে সপ্তাহে উত্তরের জেলাগুলোতে দ্রুত নামছে তাপমাত্রার পারদ। শিরশিরানি অনুভূতি, হিম হিম আমেজ। ক্রমেই দিন ও রাতের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান বাড়ছে উত্তরে। বিশেষ করে একেবারে উত্তরের জেলা পঞ্চগড়ে মাঝরাত থেকে কুয়াশায় ঢেকে যাচ্ছে চারদিক। ভোরবেলায় কেটে যাচ্ছে কুয়াশা।

এ সময়টাতে হালকা কাঁথা ও কম্বল গায়ে জড়িয়ে শীত নিবারণের চেষ্টা করছেন মানুষ।সামনে সপ্তাহে দিনভর ঝলমলে রোদ আর গরম থাকলেও সন্ধ্যা নামলেই শুরু হচ্ছে শীতের আবহ। রাতভর ঝরতে থাকা কুয়াশা থাকছে সকাল অব্দি। উত্তরের জেলাগুলোতে কবি জীবনানন্দ দাশের ‘পেঁচা’ কবিতার দৃশ্যপট রচিত হয়েছে। ‘প্রথম ফসল গেছে ঘরে/ হেমন্তের মাঠে মাঠে ঝরে/ শুধু শিশিরের জল;/ অঘ্রাণের নদীটির শ্বাসে/ হিম হয়ে আসে/ বাঁশপাতা-মরা ঘাস-আকাশের তারা;/ বরফের মতো চাঁদ ঢালিছে ফোয়ারা;/ ধানখেতে-মাঠে/ জমিছে ধোঁয়াটে, ধারালো কুয়াশা।

সপ্তাহ

গত ২৪ দিন ধরে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। হিমালয়ের কাছাকাছি হওয়ায় উত্তরের এই জনপদে প্রতি বছর শীতের আগমন ঘটে কিছুটা আগেভাগে। আর শীত বিদায়ও নেয় দেরিতে। এবারও তার ব্যতিক্রম নয়।

এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো বিশ্লেষণ করে বলেছেন, সামনে সপ্তাহে চলতি সপ্তাহ থেকে শীতকাল শুরুর প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। আজ বুধবার সকাল থেকে রংপুর ও রাজশাহী বিভাগের একাধিক জেলার ওপর দিয়ে ঘন কুয়াশা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বা শুক্রবার ঢাকা শহরসহ ঢাকা বিভাগের জেলাগুলোতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, আজ বুধবার সকাল ১০টার মধ্যে রংপুর, রাজশাহী বিভাগের জেলাগুলোর ওপর মাঝারি থেকে ভারি ঘনত্বের কুয়াশা অতিক্রম করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে হালকা থেকে মাঝারি ঘনত্বের কুয়াশা বিরাজ করার প্রবল সম্ভাবনা রয়েছে। সবচেয়ে বেশি কুয়াশার সম্ভাবনা রয়েছে ঠাকুরগাঁও, নীলফামারী, পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, মৌলভীবাজার, বান্দরবান, কক্সবাজার জেলায়।

সপ্তাহ

এদিকে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা গতকাল পূর্বাভাস দিয়েছে জানিয়েছেন, মৌসুমি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রাতের তাপমাত্রা কমলেও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার। আগামীকাল বৃহস্পতিবার ও শুক্রবারের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২২ ডিগ্রি সেলসিয়াস ও ৩০.১ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন

নবীজির রওজা মোবারক জিয়ারত প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button