আঞ্চলিকসর্বশেষ

ভাসানীর সহধর্মিনি হামিদা খানম ভাসানীর মৃত্যুদিন পালিত

আয়নাল হক রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি।

রৌমারী সোনাপুরে মাওলানা আব্দুল হমিদ খান ভাসানীর দরবার শরীফে তার সহধর্মিনি হামিদা খানম ভাসানীর মৃত্যুদিন পালিত।

হামিদা খানম

২৮শে ডিসেম্বর ২০২৩ বৃহস্পতিবার দিন ও সারা রাত্রি ব্যাপি মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সহধর্মিনি হামিদা খানম ভাসানীর প্রতিবছরের ন্যায় এবারও মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। উক্ত দরবার শরীফে সভাপতিত্ব করেন সভাপতি ন্যাপ ভাসানী কুড়িগ্রাম জেলা শাখা জনাব মোঃ সেলিম খান ভাসানী সোনাপুর। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা হযরত আলী ধর্ম বিষয়ক সম্পাদক ভাসানী দরবার শরীফ। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি সুদূর টাংগাইল সন্তোষ হইতে আগত পীর সাহেব মাওলানা হাসর খান ভাসানী। রৌমারী উপজেলা চেয়ারম্যান ইমান আলী ঈমান, জননেত্রীর শেখ হাসিনার মনোনীত নৌকা প্রতীক প্রার্থী অ্যাডভোকেট বিপ্লব হাসান পলাশ।

হামিদা খানম

দরবারে আরো উপস্থিত ছিলেন – সালাহ্ আল বান্না অ্যাডভোকেট ঢাকা জর্জকোট ও ভাসনী গবেষ কুমিল্লা, মোঃ রোকনুজ্জামান ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ রৌমারী উপজেলা শাখা, আব্দুল মান্নান চিশতী সাবেক প্রধান শিক্ষক, আনোয়ার হোসেন সহকারী শিক্ষক , ময়নাল হক মাস্টার, বিভিন্ন অঞ্চল হইতে আগত আশেকান জাকেরান ভক্ত ও শিল্পী বৃন্দ ।হামিদা খানম অনুষ্ঠানে বক্তারা বক্তব্যে বলেন মওলানা ভাসানীর পরিবার, বিভিন্ন রাজনৈতিক দল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থী, টাঙ্গাইল প্রেসক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও মওলানা ভাসানীর ভক্ত অনুসারীরা।

হামিদা খানম

১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানীর জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও মওলানা ভাসানী তার জীবনের বড় অংশই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। তিনি তার কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। দীর্ঘদিন তিনি তৎকালীন বাংলা-আসাম প্রদেশ মুসলিম লীগের সভাপতি ছিলেন। তিনি ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট গঠনকারী প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলে হামিদা খানম । বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে গঠিত প্রবাসী সরকারের উপদেষ্টাম-লীর সভাপতিও ছিলেন তিনি।
এছাড়াও দিবসটি উপলক্ষে , মিলাদ, দোয়া মাহফিল, এবং সকাল থেকে শেষ রাত্রি পরযন্ত তোবারক বিতরণ করা হয়।

আরও পড়ুন

রৌমারীতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে মতবিনিময় সভা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button